কিভাবে চিনবেন ভেজাল সরিষার তেল

কিভাবে চিনবেন ভেজাল সরিষার তেল

খাদ্যের বাজার ভেজাল পণ্যে সয়লাব, এটা সরিষার তেলের ক্ষেত্রেও সত্য। অসাধু ব্যবাসায়ীরা নামমাত্র সরিষা আর সস্তা দামের স্পেন্ডেল ওয়েলের সাথে বিষাক্ত কেমিক্যাল, শুকনো মরিচের গুড়া, পিয়াজের ঝাঁজ, মাস্টার্ড ও ইস্ট কেমিক্যালসহ রং মিশিয়ে ভেজাল তেল তৈরি করেন যার কারণে আমরা মারাত্নক স্বাস্থ্যঝুকির সম্মুখীন। কিন্তু একটু চেষ্টা করলেই আপনি খাঁটি অথবা ভেজাল সরিষার তেলের পার্থক্য ধরতে পারবেন, কিভাবে – সেটা দেখে নেই:

  • আপনি আপনার হাত দিয়ে পরীক্ষা করতে পারেন। আপনার হাতের তালুতে তেল নিয়ে ভালভাবে ঘষতে থাকুন। ঘষার পর যদি হাত থেকে অন্য কোন গন্ধ বের হয় অথবা ভিন্ন কোন রং দেখতে পান তাহলে বুঝবেন এটা খাঁটি নয়, এতে চিটচিটে কিছু যোগ করা হয়েছে। 
  • এক কাপ সরিষার তেল দু থেকে তিন ঘণ্টা ফ্রিজে রেখে দিন। যখন কাপটি বের করবেন, যদি তেলের উপর সাদা রং জমে ভেসে থাকতে দেখেন তাহলে বুঝে নিতে হবে এটা ভেজাল তেল।
  • আপনি একটি টেস্ট টিউবে ৫ মিলি সরিষার তেলের সাথে ৫ মিলি নাইট্রিক এসিড মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। যদি দেখতে পান, রং অপরিবর্তনীয় আছে তাহলে তেল টা খাঁটি। আর যদি দেখেন যে লাল হয়ে গেছে তাহলে এটা ভেজাল তেল। 
  • যদি রান্নাঘড়ে থাকা সরিষার তেলে ভেজালের অস্তিত্ব খুজে পান তাহলে তৎক্ষণাৎ এটাকে বর্জন করুন, খোজ নিয়ে, ধীরে সুস্থে সঠিক তেলটা বাছাই করুন । আপনি এবং আপনার পরিবারের সবাই সুরক্ষিত থাকুন, শুভ কামনা। 
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Lets Start Shopping With Green Grocery